অবশ্যই আপনার জানা দরকার স্মার্টফোনে চার্জ দেওয়ার সঠিক নিয়ম।

0
32

অনেকেইস্মার্টফোনের ব্যাটারি চার্জ দেয়ার সঠিক উপায় জানেন না। ফলে ব্যাটারির আয়ু দিনকে দিন কমেযায়। চার্জার ব্যবহারের অভ্যাসের উপরে অনেকখানি নির্ভর করে ব্যাটারিরআয়ু। যেমনসারা রাত ধরেমোবাইল চার্জদিলে ক্ষতিগ্রস্ত হয়ব্যাটারি। জেনে নিন ফোনেরব্যাটারি চার্জ দেয়ারসঠিক নিয়ম।

সবসময় নিজের ফোনের চার্জার দিয়েই চার্জ করুন। বর্তমানে সার্বজনীন চার্জার মাইক্রো ইউএসবিপোর্ট রয়েছে। ফলে অনেকেইঅন্যের চার্জারদিয়ে মোবাইল চার্জ করেন। এই অভ্যাস ছেড়েদিন। ভোল্টেজও অ্যাম্ফিয়ারের সমন্বয়না হলে ক্ষতিগ্রস্ত হয়ফোনের ব্যাটারি।

ফোনচার্জে দেওয়ারআগে কভার খুলে দিন। চার্জেরসময় গরমহয়ব্যাটারি। বাধাহিসেবেকাজ করে কভার। এতে ব্যাটারি আরও উষ্ণ হতে পারে।

কমদামি চার্জার ব্যবহার করবেন না। এতে চিরকালের মত ফোন বা ব্যাটারি ক্ষতিগ্রস্ত হতে পারে।

দ্রুত চার্জ হয় এমন চার্জার ব্যবহার করাউচিত নয়। এই প্রক্রিয়ায় আপনারফোনহাই-ভোল্টেজেচার্জ দেওয়া হয়। ফলে ক্ষতিগ্রস্ত হয় ব্যাটারি। সুতরাং সাধারণচার্জারে চার্জদেওয়াই শ্রেয়।

সারা রাত ধরেফোনে চার্জ দেবেন না। অতিরিক্ত চার্জ ফোনের ব্যাটারির আয়ু কমিয়ে দেয়।

ব্যাটারি অ্যাপস ব্যবহার এড়িয়ে চলুন।কারণ,এই ধরনের অ্যাপসগুলি সর্বক্ষণসচল থাকে। বেশিরভাগই সবসময় বিজ্ঞাপন দেখায়। ব্রাউজারে অ্যাপইনস্টলের বিজ্ঞাপনে ক্লিককরবেন না। এতে ব্যাটারিরচার্জ কমে যায়।
ফোনেঅন্তত ৮০ শতাংশ পর্যন্ত চার্জ দিন।সর্বক্ষণ চার্জারে রাখবেননা ফোন।

পাওয়ারব্যাঙ্ক ব্যবহারকরতে পারেন। আপনার ব্যাটারিরস্বাস্থ্যের পক্ষে তাভাল। ওভারচার্জিং ও গরমথেকে বাঁচায়। এতে ব্যাটারিঅনেক দিন ধরে চলে।

ফোনচার্জে দিয়েব্যবহার করবেন না। এতেফোনের উষ্ণতা আরও বাড়তে পারে। দুর্ঘটনার সম্ভাবনাও থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here