অ্যান্ড্রয়েড Avroid Keyboard বর্তমান সময়ের জনপ্রিয়

0
53

স্মার্টফোন অর্থাৎ অ্যান্ড্রয়েড ফোনের বর্তমান সময়ের জনপ্রিয় বাংলা কিবোর্ড হচ্ছে Avroid কিবোর্ড। আগে সবচেয়ে জনপ্রিয় ছিল Ridmik কিবোর্ড। যা এখনো আছে এবং তার পাশাপাশি এই নতুন কিবোর্ডও জনপ্রিয়তার ভাগ নিয়েছে। তো আমরা আজকে এই নতুন কিবোর্ডের যে বিষয়টা সম্পর্কে জানবো সেটা হলো, কিভাবে এই কিবোর্ডের মাধ্যমে “র‍্য” লেখাটি টাইপ করব বা লিখব। যা আমি এর আগের জনপ্রিয় রিদ্মিক কিবোর্ড নিয়েও করেছিলাম। আপনারা যারা স্মার্টফোনে এই দুই কিবোর্ডের যেকোনো একটি কিবোর্ড দিয়ে ‘ইউনিজয়’ অথবা ‘ইউনিভ্রয়েড’ লেআউটে টাইপ করে থাকেন। তারা হয়তো একটা সমস্যার মুখোমুখি হন। সেটা হলো এই কিবোর্ড দুটি দিয়ে – ‘র‍্য’ লেখা যায়না। এই কিবোর্ড দুটি দিয়ে ‘র‍্য’ লিখলে তা ‘র্য’-তে পরিবর্তন হয়ে যায়। এখন আর পরিবর্তন হবেনা, তা অপরিবর্তীত থাকবে। এই সমস্যার সমাধান নিয়েই আজকের আমার এই পোস্ট।

এই সমস্যাটির সমাধান অবশ্যক সফটওয়্যারটির ডেভেলপারই দিয়ে দিয়েছেন, তা হলো সিম্বলের মাধ্যমে। তো সেই সিম্বলটির ব্যবহারের মাধ্যমে আমরা এর সমাধান করা শিখবো। তাও আবার স্ক্রিনশটের মাধ্যমে। তাই নিচের স্ক্রিনশটগুলো ভালো করে ফলো করুন।

 

প্রথমে আপনি যেখানে বাংলা টাইপ করতে চান, সেখানে যান। আমি এখানে নোট সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে দেখালাম। এইবার নিচের স্ক্রিনশটগুলো দেখুন।

“র‍্য” লিখতে প্রথমে কিবোর্ডের 123 কি টা চাপুন।

এইবার ALT কি টা চাপুন।

তারপর “র‍্য” কি (সিম্বল) টা চাপুন। এইবার উপরে দেখুন “র‍্য” হয়েছে।

উপরের স্ক্রিনশটে দেখুন আমি এখানে “র‍্যাম” শব্দটি লিখেছি।

এইবার আপনার ইচ্ছেমত বাংলা বানানের মধ্যে যে শব্দটিতে “র‍্য” আছে, সে শব্দটিতে এখন থেকে অ্যাভ্রয়েড এবং রিদ্মিক কিবোর্ডের ইউনিভ্রয়েড অথবা ইউনিজয়ের লেআউট দিয়ে “র‍্য” দিন এবং বাংলা বানান সঠিকভাবে লিখুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here