কম্পিউটারের হার্ডডিক্স ভালো রাখার চমৎকার টিপস।

 

কম্পিউটারের প্রান হচ্ছে হার্ডডিক্স। কম্পিউটারের হার্ডডিক্স ভালো রাখার কয়েকটি টিপস আপনাদের সাথে শেয়ার করব। কম্পিউটারে যদি হার্ডডিক্স ভালো না থাকে তাহলে কম্পিউটার সম্পূর্ণ অচল হয়ে যাবে। তাই আসুন নিচের থেকে জেনে নেই কিভাবে কম্পিউটারের হার্ডডিক্স ভালো রাখা যায়।

#হার্ডডিস্কের তাপমাত্রা নিয়মিত মনিটর করা। প্রয়োজনে সিস্টেম ও হার্ডডিস্ক মনিটর সফটওয়্যার ব্যবহার করতে পারেন। প্রয়োজনে ক্রিটিক্যাল তাপমাত্রা সেট করে নিতে হবে, যাতে হার্ডডিস্ক গরম হয়ে গেলে নোটিফিকেশন পাওয়া যায়।

#সুযোগ পেলে বছরে অন্তত একবার হার্ডডিস্কের ডাটা ব্যাকআপ নিয়ে ডিস্ক লো লেভেল ফরম্যাট করে নেওয়া। এতে ব্যাড সেক্টরসহ হার্ডডিস্কে অন্যান্য সমস্যা থাকলে সেটি দুর হতে পারে।

#ইউপিএস ব্যবহার করা। এতে হার্ডডিস্ক ক্রাশ হওয়া থেকে দুরে থাকা যায়।

#হার্ডডিস্ক নিয়মিত ডিফ্র্যাগ করা। সপ্তাহে অন্তত একবার বুট টাইম ডিফ্রাশ তথা পেজফাইল, হিবারফিলসহ সিস্টেম ফাইল ডিফ্রাশ করা। এতে অপ্রয়োজনীয় ফাইলের ঝামেলা থেকে মুক্তি পাওয়া যায়।

#সিস্টেম রিস্টোর অফ করে রাখা উচিত। কারণ সিস্টেম রিস্টোর হার্ডডিস্কের পারফরম্যান্স ধীরগতির করে ফেলে।

#প্রয়োজনে উইন্ডোজের ইনডেক্সিং বন্ধ করে দেওয়া। কারণ ইনডেক্সের কারণে অযথাই ডিস্ক ঘুরতে থাকে এবং শক্তি বা ব্যাটারি ক্ষয় হয়।

#খেয়াল করলেই দেখতে পাবেন আমাদের কম্পিউটারের অপারেটিং সিস্টেমে পাওয়ার ম্যানেজমেন্ট ফিচার রয়েছে। এগুলো অনেকেই অপ্রয়োজনীয় মনে করেন, কিন্তু এগুলো মোটেও অপ্রয়োজনীয় নয়, বরং এগুলোর মাধ্যমেই আপনার কম্পিউটারটি তথা হার্ড ড্রাইভটি স্লিপ মোডে যাবে বা হাইবারনেট হবে তা নির্ধারন করা হয়। তবে আপনি যদি কাজ শেষে সম্পূর্ণভাবে কম্পিউটার বন্ধ করে রাখতে পারেন তবে সবচাইতে ভালো হয়। আর রাতে কাজ শেষে সম্পূর্ণভাবে শাটডাউন করার অভ্যাসটা তৈরি করে নেয়াটাই শ্রেয়।

Add Comment