এবার ফটোকপিয়ার সফটওয়্যার দ্বারা যে কোন প্রিন্টার ও স্ক্যানার মেশিনকে এবার ফটোস্ট্যাট মেশিনে রুপ দিন।

0
4

প্রিয় প্রযুক্তি সাইট প্রিয়টিউনস সাইটের সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের দিনের টিউনস। আশা করি সবাই কুশলেই আছেন। বোধ হয় অনেকদিন পর প্রায় ৩ মাস পর টিউনস করছি। মূলত স্নাতক ভর্তি  পরীক্ষা ও ভর্তির বিষয়াদি সহ অন্যান্য ব্যস্ততার কারনে দীর্ঘ দিন টেকটিউনসতে টিউন করাটা সম্ভব হয়নি। যাইহোক আমাদের প্রকাশিত পোস্ট গুলো না পেলেও অন্যান্য জনপ্রিয় লেখকদের তো পোস্টগুলো দেখেছেন। আশা করি উক্ত পোস্টগুলো আপনাদের ভাল লেগেছে ও অনুপ্রেরনা জুগিয়েছে। টেকটিউনসতে শুধু আমার কথা নই, এখানে সবাইকে (ব্লগার ও ভিজিটর) ব্যস্ত থাকতে হয় যেমন-পড়ালেখা,

সাংসারিক কর্ম, ব্যবসা, চাকুরী ইত্যাদি বিষয় নিয়ে। সেই জন্য অনেক ক্ষেত্রে দেখা দেয় আমরা হয়ত কোন ব্যক্তির বা কাউকে শূন্যতা অনুভব করছি।

 

সত্যিকার অর্থে এই সুন্দরতম পৃথিবীতে আমাদের প্রত্যেকেরই একটা নিজস্ব গন্ডির মধ্য দিয়ে চলতে হয় ও ডুবে থাকতে হয়। সেই পথে চলতে গিয়ে তৈরি হয় আমাদের পরিচিতি, শ্রদ্ধাবোধ, অকৃত্রিম ভালোবাসা ও কিছু স্বর্গীয় স্মৃতি। হয়ত এই স্মৃতিই মিশ্রিত থাকবে আমাদের প্রত্যেকের জীবণ কাহিনী ও বৈচিত্রতা, আমাদের অনেকেরই ভাবিয়ে তুলবে কিন্তু হায়! এক সময় আমরা থাকবনা। আসলে এই জীবন জগতে কোন কিছু শূন্যতা অনুভব করাটাই স্বাভাবিক।

সম্মানীত ভিজিটর! আপনারা হয়ত আমার প্রকাশিত পূর্বের পোস্টগুলো দেখেছেন ও বিভিন্ন রিভিউ সম্পর্কে বলেছি। সেই হিসাবে আবারও ব্যক্ত করছি- পড়ালেখার অবসর সময়ে যতটুকু সময় পাব ইনশাআল্লাহ্ টেকটিউনসতে পোস্ট লেখার জন্য উক্ত সময় টুকু কাজে লাগানোর চেষ্টা করব।

  • অনেক বকবক করা হল। এবার মূল আলোচনাতে ফিরে যাচ্ছি। আজকের পোস্টে আপনাদেরকে একটি ছোট ইউটিলিটির সাথে পরিচয় করাব। এটির মাধ্যমে আপনি আপনার যে কোন প্রিন্টারকে ফটোকপিয়ারে রুপ দিতে পারবেন।

ফটোকপিয়ার ইউটিলিটি

এই ইউটিলিটির নাম ফটোকপিয়ার। এইজন্য শুধুমাত্র একটা যে কোন মডেলের স্ক্যানার আর প্রিন্টার থাকলেই চলবে। মাত্র ১.১১ মেগাবাইটের এই সফ্টওয়্যার দিয়ে খুব সুন্দর ভাবে ফটোকপি মেশিনের অনুরুপ কাজ করতে পারবেন  অনেক সহজেই। এই জন্য সফট: ডাউনলোড করার পর ইনস্টল করে সফ্টওয়্যারটি ওপেন করুন। এর পর স্ক্যানারে কাগজটি রাখুন, যেটি আপনি ফটোকপি করতে চান।

আসলেই এই ছোট ইউটিলিটি আমার কাছে দীর্ঘদিন ধরে সংরক্ষিত ছিল। নিজেও অনেকবার কাজ করেছি ও বিভিন্ন জায়গাতে শেয়ার করেছি। আসলেই চমৎকৃত এই ছোট ইউটিলিটি। বলা চলে ছোট মরিচের ঝাল বেশী!  আরেকটি বিষয় এর পরে আর কোন সংস্করন বাহির হয়নি অর্থাৎ প্রস্তুতকারক কোম্পানী এই সার্ভিসটি বন্ধ করে দিয়েছে। তবুও এটি উইন্ডোজ ৯৮ হতে শুরু করে উইন্ডোজ ৮ ভার্সনে কাজ করা যাবে।

  • ইউটিলিটিটি ডাউনলোড করতে এখানে ক্লিক করেন– ফটোকপিয়ার

পাসওয়ার্ড-ru6100

সর্বশেষ

আশা করি সফটওয়্যারটি রান করলেই সব কিছুই বুঝতে পারবেন। তথাপি এটি আবার অনেকে মনে করেন না যে, হুবহু ফটোকপিয়ারের কাজ করবে। আসলে মূল বিষয়টা হল যাদের দোকান কিংবা স্টুডিও আছে। সেখানে আপনার প্রিন্টার ও স্ক্যানার আছে। বাট এই মুহুর্তে ফটোকপিয়ার মেশিন নাই। তারা এই সফটওয়্যারটির মাধ্যমে কিছুটা হলেও ফটোকপিয়ারের সিস্টেমের স্বাদ মিটাতে পারবেন। অর্থাৎ প্রিন্টার হতে স্ক্যানারের মাধ্যমে একাধিক কপি করতে হলে আপনাকে বারংবার বাটন কিংবা কমান্ড করতে হত। এখানে সেই সহজ সাধ্য কাজটা সফটওয়্যারটি করছে। আর এটাই হল মূল পার্থক্য। সুতরাং আজ এই পর্যন্তই, সবাই ভাল থাকুন। -আল্লাহ হাফেজ-

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here