কম্পিউটার ঘন ঘন রিস্টার্ট হলে সমস্যার সমাধান নিন।

0
35

কেমন আছেন সবাই? কম্পিউটার আধুনিক জীবনে চলার একটি অংশ। আর এই কম্পিউটার যদি বার বার রিষ্টার্ট মারে তাহলে জীবন থেকে কম্পিউটার শব্দটি বাদ দিতে চাইবেন। তাহলে চলুন নিচের থেকে টিপসটি জেনে নেই।

আপনার কম্পিউটারের কোনো যন্ত্রাংশ স্বাভাবিক এর চেয়ে মাত্রাতিরিক্ত গরম হয় তাহলে কম্পিউটার বারবার রিস্টার্ট নিতে পারে। বর্তমানে অনেক কম্পিউটারে সেফগার্ড থেকে থাকে যা দিয়ে যন্ত্রপাতি গরম হলে নিজে নিজেই কম্পিউটার বন্ধ হয়র যায়। আপনার সিপিইউ খোলার অভিজ্ঞতা থাকলে এছাড়া তাতে কোনো ওয়ারেন্টি সিল না থাকলে সেটি খুলে অনেক দিনের জমানো ধুলোবালি একটি ছোট ব্রাশ দিয়ে খুব সাবধানে পরিষ্কার করে নিতে পারবেন। তারপর র‌্যাম খুলে পরিষ্কার করে আবার লাগিয়ে নিন এবং হার্ডডিস্ক, ডিভিডি-রম ড্রাইভে সংযুক্ত ক্যাবল গুলো ভালোভাবে লাগালে রিস্টার্ট হওয়ার সমস্যা থেকে আপনি সম্পূর্ণ ভাবে রেহাই পেতে পারেন।

কম্পিউটার এর হার্ডওয়্যার সমস্যা হলে সেটা সমস্যাটা নির্বাচন করে সমাধান করা অনেকটা কঠিনই। প্রথমে আপনার নিশ্চিত হতে হবে, উইন্ডোজ হালনাগাদ হচ্ছে কি না। আর এসব আপডেট ইনস্টল হওয়ার সময় স্বয়ংক্রিয় ভাবে কম্পিউটার রিস্টার্ট হয় কিনা । অনেক সময় ভাইরাস বা অ্যাডওয়্যারের বিশেষ কোন কারণে এমনটা হতেও পারে। এর জন্য আপনার করনি, অ্যান্টিভাইরাস সফটওয়্যার অথবা বিনামূল্যের মাইক্রোসফট সিকিউরিটি এসেনশিয়ালস সর্বশেষ হালনাগাদসহ ইন্টারনেট থেকে নামিয়ে ইনস্টল করে স্ক্যান করে নিতে পারেন। নামানোর ঠিকানা http://goo.gl/EW85AC আর এর সর্বশেষ ডেফিনিশন আপডেট ফাইলটি নামানোর ঠিকানা হল http://goo.gl/8TnmU5 আপনার কম্পিউটারের ধরন অনুযায়ী (৩২ বা ৬৪ বিট) ‘ম্যানুয়ালি ডাউনলোড দ্য লেটেস্ট আপডেটস’ সেকশন থেকে এই সফটওয়্যারটির হালনাগাদ ফাইল নামাতে পারবেন। এছারা ইন্টারনেটে সরাসরি হালনাগাদ করে নিতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here