প্রোফাইল ছবি চুরি আটকাতে প্রোফাইল গার্ডঃ আপনি কি জানেন এটা কিবাবে ব্যবহার করতে হয় !

2
4

প্রোফাইল ছবি চুরি আটকাতে facebook profile guard … আপনি কি জানেন এটা কি কাজের জন্য ব্যবহার করা হয় । জেনে নিন।

ছবির অপব্যবহার আটকাতে বিশেষ উদ্যোগ নিল ফেসবুক। সম্প্রতি ফেসবুক ঘোষণা করেছে তারা ‘ফটো গার্ড’ নামের একটি নিরাপত্তা টুল পরীক্ষামূলক ভাবে ভারতে চালু করেছে। আপাতত কিছু ফেসবুক অ্যাকাউন্টে এই টুল অ্যাক্টিভেট করা হয়েছে। ধীরে ধীরে ভারতের সমস্ত ফেসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্টে এই টুল অ্যাক্টিভেট করা হবে। ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ভারতে পরীক্ষা চালানোর পর শীঘ্রই এই ফিচারটি অন্যান্য দেশেও চালু করা হবে।

‘ফটো গার্ড’ বা প্রোফাইল পিকচার গার্ড টুলটির মাধ্যমে একজন ব্যক্তির প্রোফাইল ছবিতে অন্য কোনো ব্যক্তিকে ট্যাগ করা বা প্রোফাইল ছবি ডাউনলোড করা আটকানো যাবে বলে দাবি সংস্থার। কিছু কিছু ক্ষেত্রে প্রোফাইল ছবির স্ক্রিন শটও নেওয়া যাবে না বলে জানা গেছে। তবে এই সুবিধা প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েড ফোনেই পাওয়া যাবে। কোন ব্যবহারকারী এই ফিচারটি চালু করলে ব্যবহারকারীর প্রোফাইল ছবির চারপাশে নীল একটি বর্ডার এবং প্রোফাইল ছবির নীচের দিকে একটি শিল্ড (ঢাল) আইকন দেখা যাবে, যেটা সূচিত করবে সংশ্লিষ্ট ছবিটি প্রোটেক্টেড।

ফেসবুক যদি কোন ব্যবহারকারীর অ্যাকাউন্টে এই বিশেষ ফিচারটি চালু করে সেক্ষেত্রে নীচের ছবির মত “Help Protect Your Profile Picture” – মেসেজ আসবে। সেক্ষেত্রে ব্যবহারকারীকে মেসেজের নীচে “Turn On Profile Picture Guard” লিঙ্কটি টাচ করে প্রোফাইল পিকচার গার্ড ফিচার অ্যাক্টিভেট করতে হবে।

অন্য ভাবেও এটা চালু করা যেতে পারে। সেক্ষেত্রে নীচের ছবির মত ফেসবুক প্রোফাইল খুলে প্রোফাইল ছবিটিতে টাচ করলে কয়েকটি অপশন আসবে। তার মধ্য থেকে “Turn On Profile Picture Guard” অপশনটিতে টাচ করে প্রোফাইল পিকচার গার্ড ফিচার অ্যাক্টিভেট করতে হবে।

এই নিরাপত্তা টুল ব্যবহার করে প্রোফাইল ছবির অপব্যবহার আটকানো পুরোপুরি সম্ভব নয়। ফেসবুকের প্রাথমিক সমীক্ষা অনুযায়ী এই টুলের মাধ্যমে প্রোটেক্ট করা প্রোফাইল ছবি ৭৫ শতাংশ ক্ষেত্রে অন্য ব্যবহারকারীরা ট্যাগ, শেয়ার বা ডাউনলোড করা থেকে বিরত থাকছে।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here