ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা-সতর্ক হোন

0
2

কেমন আছেন সবাই? অনেক দিন হয় টিউন করিনা। আসলে টিউন করতে আসি ঠিকই কিন্তু অর্ধেক লিখে ধৈর্য্য হারিয়ে ফেলি। তবে এটা ইনশাআল্লাহ প্রকাশিত হবে।

ইদানিং ইন্টারনেট ব্যবহারকারীদের প্রায় সবারই ফেসবুকে একাউন্ট থাকে। অনেকে আবার ফেসবুক ব্যবহারের জন্যই নেট ইউজ করেন। আমার কথা ভিন্ন আমি অনেক সময় টেকটিউনস ভিজিট করার জন্যই ইন্টারনেট ব্যবহার করি। যাহোক, ফেসবুক ব্যবহার করলে সেই অ্যাকাউন্টের নিরাপত্তার ব্যবস্থাও রাখা উচিত। আমি সেরকমই কয়েকটি ফিচারের সাথে পরিচয় করিয়ে দিব এবং কিছু আলাদা সতর্কতা নেয়ার উপায় বলে দিব। আশা করি আপনাদের কাজে লাগবে।

নতুন লগিন নোটিফিকেশনঃ

এটা আমার কাছে খুব গুরুত্বপূর্ণ মনে হয়। এই ফিচারটি উপভোগ করতে আপনার ফেসবুক এসএমএস রেজিষ্টার করা থাকতে হবে। নতুন কোন ডিভাইস থেকে কেউ আপনার অ্যাকাউন্টে লগিন করলে সাথে সাথে মোবাইলে এসএমএস চলে আসবে। তখন আপনি সাথে সাথে জানতে পারবেন এবং কোন কিছু ঘটার আগেই পাসওয়ার্ড চেঞ্জ করে আপনার অ্যাকাউন্ট নিরাপদ করতে পারবেন। এসএমএস ছাড়াও ইমেইল এর মাদ্ধমে নোটিফিকেশন পেতে পারেন। তবে সেটা আমার কাছে কার্যকর মনে হয়না। কারন যতক্ষনে আপনি ইমেইল চেক করে জানতে পারবেন ততক্ষনে হয়ত হ্যাকারের কাজ শেষ। তাই এসএমএস পদ্ধতি ব্যবহারের পরামর্শ দেব। নোটিফিকেশন এক্টিভেট করতে Settings > Account Settings এ যান। এবার Account security এর পাশে change এ ক্লিক করুন। তাহলে অপশন শো করবে। সেখানে “When a new computer or mobile device logs into this account:” এর নিচে দুটি অপশন পাবেন। ইমেইল নোটিফিকেশন পেতে Send me an email এর পাশে এবং এসএমএস নোটিফিকেশন পেতে Send me a text message এর পাশে টিক চিহ্ন দিয়ে সেভ করুন।

রিমোট লগ আউটঃ

কোন পাবলিক কম্পিউটারে ফেসবুকে লগইন করে আসার সময় আর লগআউট করতে ভুলে গেছেন। এখনকি আবার লগআউট করতে আবার সেই কম্পিউটারে ছুটবেন? দরকার নেই। অন্য যেকোন কম্পিউটার থেকেই লগআউট করতে পারেন। এজন্য Settings > Account Settings এ যান। এবার Account security এর পাশে change এ ক্লিক করুন। তাহলে অপশন শো করবে। এবার স্ক্রোল করে নিচে Account activity তে যান। যে যে ডিভাইস এই মুহুর্তে আপনার একাউন্টে লগডইন আছে সেগুলো শো করবে। সাথে থাকবে ডিভাইসগুলোর ইনফর্মেশন। সেই তথ্য দেখে ডিভাইসটি চিনে নিন এবং ডানপাশে End activity তে ক্লিক করুন। অল্পকিছুক্ষন আগে যে যে ডিভাস থেকে লগইন করা হয়েছে সেগুলো  Most recent activity তে শো করবে।

ওয়ানটাইম পাসওয়ার্ডঃ

এটা খুব মজার এবং দারুন সিকিউরিটি ফিচার। যেখানে কী-লগার বা আপনার পাসওয়ার্ড কেউ দেখে ফেলার সম্ভাবনা থাকে সেখানে এটা ব্যবহার করতে পারেন। কাউকে সাময়িক ভাবে অ্যাকাউন্টের একসেস দিতে চাইলেও(না দেয়াই ভাল) এটা ব্যবহার করতে পারেন। এজন্যও ফেসবুক এসএমএস সাবস্ক্রাইব করা থাকতে হবে। ওয়ান টাইম পাসওয়ার্ড পেতে আপনার মোবাইল থেকে OTP লিখে ফেসবুকের নাম্বারে (জিপি ২৫৫৫, রবি এবং বাংলালিঙ্ক ৩২৬৬৫) এসএমএস করুন। তাহলে আপনাকে একটা সাময়িক পাসওয়ার্ড পাঠানো হবে। যেটা ২০ মিনিট পর্যন্ত কাজ করবে। এভাবে সাপও মরবে লাঠিও ভাঙ্গবেনা।

লগইন করার সময় URL চেক করে নিনঃ

ফেসবুকে অন্য কোন সাইটের লিঙ্ক থেকে লগইন করতে যাবেন না। যদি একান্তই করতে চান তাহলে দেখে নিন অ্যাড্রেস ফেসবুকের অ্যাড্রেস ঠিক ভাবে আছে কিনা। নাহলে কিন্তু আপনার পাসওয়ার্ড চলে যাবে পিশারদের কাছে।

ফেসবুক অ্যাপ্লিকেশন ব্যবহারে সতর্ক হোনঃ

একদিন আমি একটা অ্যাপলিকেশন ব্যবহারের পর সাইফুল ভাই(সবাই চেনেন) আমাকে এরকম একটা ব্যাপারে ইনফর্ম করেছিলেন। উনি বলতে চাইছিলেন অ্যাপলিকেশনটা ব্যবহারের সময় পাসওয়ার্ড চাইছিল। আর এটা হওয়ার কথা না। তাই কেউ  অ্যাপলিকেশন ব্যবহারের সময় নতুন করে পাসওয়ার্ড দিতে যাবেন না। কারন অ্যাপলিকেশনটির নির্মাতা নতুন পিশিং টেকনিক হিসাবে এটা করতে পারে।

অনেকের কাছে টিউনটি সাদামাটা এবং এ বিষয়গুলো জানা মনে হতে পারে। আসলে  এগুলো কতজন মানুষ জানতে পারে তা ধারনা করতে পারছিনা। তবে কাজে লাগুক এটাই আমি চাই। পড়ার জন্য সবাইকে ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here