ফেসবুকের ত্রুটি খুঁজে দিন, অর্থ নিন।বিস্তারিত পোস্টের ভিতরে…

0
29

“আসসালামু আলাইকুম”

আশাকরি প্রিয়টিউনস এর ভিজিটররা সুস্থ আছেন।আর প্রিয়টিউনস এর সাথে থাকলে তো সুস্থ থাকারই কথা।

“যাই হোক এবার কাজের কথায় আসি”
সাম্প্রতিক কেমব্রিজ অ্যানালাইটিকা তথ্য কেলেঙ্কারিতে ফেসবুক কর্তৃপক্ষের সমালোচনা করছেন অনেকে। এ নিয়ে ফেসবুকের বিরুদ্ধে মামলা হয়েছে। এমনকি টেসলা, প্লেবয়ের মতো জনপ্রিয় অনেক ব্র্যান্ড ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। এ ক্ষতি ঠেকাতে নতুন কিছু উদ্যোগ নিতে দেখা যাচ্ছে ফেসবুককে। কর্তৃপক্ষ বলছে, তারা প্রাইভেসি সেটিংস আরও উন্নত করছে।
এ ছাড়া ব্যবহারকারীদের আরও নিরাপত্তা দিতে তাদের বাগ বাউন্টি বা সফটওয়্যার ত্রুটি খুঁজে দেওয়ার কর্মসূচিটি বাড়াচ্ছে।
ফেসবুক প্ল্যাটফর্মে কোনো ত্রুটি আছে কি না, তা খুঁজে বের করতে শুরুতে হ্যাকার বা নিরাপত্তা গবেষকেদের জন্য এ কর্মসূচি চালু হয়েছিল। এখন যেসব অ্যাপ্লিকেশন ফেসবুক তথ্যের অপব্যবহার করছে, তাদের সম্পর্কেও ফেসবুককে তথ্য জানিয়ে অর্থ পুরস্কার পাওয়া যাবে।
ফেসবুকের অফিশিয়াল এক ব্লগ পোস্টে বলা হয়েছে, ফেসবুকের বাগ বাউন্টি কর্মসূচি বাড়ানো হচ্ছে। এতে ডেভেলপাররা তথ্যের অপব্যবহার করছে কি না, সে সম্পর্কে ফেসবুককে জানানোর সুযোগ থাকবে। এ কর্মসূচি চূড়ান্ত করার কাজ শুরু হয়েছে। শিগগিরই হালনাগাদ তথ্য পাওয়া যাবে।
বর্তমানে কেউ যদি ফেসবুক ওয়েবসাইটে কারিগরি কোনো ত্রুটি খুঁজে দিতে পারেন, তবে তাঁকে এক লাখ মার্কিন ডলার পর্যন্ত পুরস্কার দেয় ফেসবুক।
সম্প্রতি ফেসবুকের বিরুদ্ধে ব্যবহারকারীর ফোন কল ও বার্তা-সম্পর্কিত তথ্য সংগ্রহের অভিযোগ উঠেছে। ব্যক্তিগত গোপনীয়তার নীতি লঙ্ঘনের অভিযোগে ফেসবুকের বিরুদ্ধে তিন ব্যবহারকারী যুক্তরাষ্ট্রে একটি মামলা করেছেন।
আপনার ব্যক্তিগত তথ্য যদি ফেসবুকের ট্র্যাকিং থেকে সুরক্ষিত রাখতে চান তবে তার জন্য বিশেষ সুবিধা যুক্ত করার কথা জানিয়েছে ফায়ারফক্স ব্রাউজার নির্মাতা মজিলা। তাদের দাবি, মজিলা ফায়ারফক্স ব্রাউজারে ফেসবুক কনটেইনার নামে একটি এক্সটেনশন তৈরি করেছে তারা। এটি ব্যবহারকারীকে ফেসবুকের ট্র্যাকিং থেকে সুরক্ষা দেবে। ফায়ারফক্সের এ এক্সটেনশনটি নীল রঙের একটি ব্রাউজার ট্যাব তৈরি করবে, যা ওয়েবে অন্যান্য কার্যক্রমকে ফেসবুক থেকে আলাদা করবে। এতে ফেসবুক আর অনলাইন কার্যক্রম সম্পর্কে জানতে পারবে না।

আজকের মত এই পর্যন্ত।ভালো থাকুন সুস্থ থাকুন প্রিয়টিউনস এর সাথে থাকুন। “আল্লাহ হাফেজ”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here