শিশুরা টাচফোন ব্যবহারের কারনে যেসব ক্ষমতা হারাচ্ছে জানলে অবাক হবে।

0
52

বর্তমান সময় তথ্য প্রযুক্তির সময়। বর্তমান এই সময়ে প্রযুক্তিতে অনেক বেশি পারদর্শী এখনকার বাচ্চারা। এখনো এমন মানুষ রয়েছে, যারা ভালো করে স্মার্টফোন ব্যবহার করতে পারেন না। কিন্তু একটা বাচ্চা এদিক থেকে অনেক বেশি পটু। অনেক বাবা-মাও নিজের স্মার্টফোন বাচ্চাদের হাতে ধরিয়ে দিচ্ছেন, বাচ্চাকে ব্যস্ত রাখার জন্য। আর এভাবে বাচ্চারাও অ্যাডিক্টেড হয়ে পড়ছে স্মার্টফোনের উপর। কিন্তু আপনি জানেন টাচস্ক্রিন স্মার্টফোন কীভাবে আপনার বাচ্চার ক্ষতি করছে?
এক গবেষণা থেকে জানা যায়, মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে আপনার বাচ্চার উপর অতিরিক্ত পরিমাণে টাচস্ক্রিন স্মার্টফোন, ট্যাবলেট কিংবা ভিডিও গেমের ব্যবহার। এর ফলে আপনার বাচ্চাটি ক্রমশ অক্ষম হয়ে পড়বে পেন্সিল ধরতেও।
চিকিৎসকরা মনে করেন, বাচ্চাদের আঙুলের পেশি সঠিকভাবে বেড়ে উঠতে বাধা পায় টাচস্ক্রিন ফোন কিংবা ট্যাবলেট ব্যবহার করার সময়ে। এর ফলে আঙুলের জোর বাড়ে না। তাই বাচ্চাদের টাচস্ক্রিন ফোন ব্যবহারের ফলে আঙুলের জোর না বাড়ায়, পেন্সিল ধরতে যায়, আঙুলে জোর পায় না এবং আঙুল সঠিকভাবে নড়চড়াও করে না।
আঙুলের পেশির জোর দরকার এবং পেশি সঠিকভাবে চলাচল করা দরকার বাচ্চাদের ঠিক করে পেন্সিল ধরার জন্য বাচ্চাদের ঠিক করে পেন্সিল ধরার জন্য। আর টাচস্ক্রিন ব্যবহারের ফলে এটি ক্রমশ কমে যাচ্ছে। আর হাতের লেখাও খারাপ হচ্ছে ঠিক মতো পেন্সিল না ধরতে পারার ফলে। আর এর ফলেই পরীক্ষায় নম্বরও কম আসছে। তাই আপনার বাচ্চার হাতে টাচস্ক্রিন মোবাইল কিংবা ট্যাবলেট দেওয়া কমিয়ে দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here