ভারতের সবচেয়ে সুন্দর পাহাড়ি শহরগুলো থেকে ঘুরে আসুন।

0
114

যারা ভারতে ঘুরতে যাওয়ার জন্য চিন্তা করছেন তাদের জন্য এই পোষ্টটি খুবই গুরুত্বপূর্ণ। অপরুপ সৌন্দয্যর দেশ ভারত। বিভিন্ন জায়গায় রয়েছে পাহাড়-পর্বত। রয়েছে পাহাড়ের সবুজ, ঝর্ণার গান, পাখির গান রয়েছে নদীল একেঁ-বেঁকে চলা নদী। চারিদেকে রয়েছে বিচিত্র রকমের প্রাণীর সমারহ। সব মিলে আপনার মনকে করে তুলবে প্রফুল্য। ভারতের পাহাড়ি শহরগুলোকে ‘Hill Station‘ বলা হয়। ভারতের এ মাথা থেকে ও মাথা, জম্মু ও কাশ্মীর থেকে তামিল নাড়ুতে ছড়িয়ে আছে হিমালয়সহ ২০টিরও বেশি পর্বতমালা। প্রিয় বন্ধুগণ আসুন আমরা কিছু দৃষ্টিনন্দন বৈচিত্রময় জায়গার সাথে পরিচয় হই।

পাহাড়ের রানী: সিমলা

ভারতের অন্যতম জনপ্রিয় ২১৫৯ মিটার উচ্চতায় অবস্থিত সিমলা । জাঁকজমকপূর্ণ লর্ডদের তৈরী দালানকোঠা চোখে পড়ে সিমলায়। চারদিকে দেবদারু, পাইন, রডোডেনড্রনের ঘন বন। ঘুরে বেড়ানোর মত জায়গা রয়েছে সিমলায় রয়েছে আরও চোখ জুড়ানো স্থান রয়েছে। ব্রিটিশদের গ্রীষ্মকালীন রাজধানী এখন হিমাচল প্রদেশের রাজধানী।

সিমলা ভ্রমণের আদর্শ সময় গ্রীষ্মকাল।

লেক আর পাহাড়ের রাজ্য : নৈনিতাল

ভারতের হিমলায়ের কুমায়ুন পর্বতশ্রেণীর পাদদেশে অবস্থিত। নীল সবুজ পাহাড়ে লেকের ভারতের অন্যতম প্রধান হিল রিসোর্টে পরিণত করেছে। এই শহরটিতে ঐতিহাসিক অনেক নিদর্শন ছড়িয়ে আছে।

নৈনিতাল লেক

বিখ্যাত সাহিত্যিক জিম করবেটের বাড়ী গার্নি হাউজ, চার্চ সেইন্ট জন ইন দ্য ওয়াইল্ডারনেস প্রভৃতি নৈনিতালের জনপ্রিয় পর্যটন আকর্ষণ।

নীলগিরির রত্ম : ওটি

ভারতের তামিলনাড়ু প্রদেশের বিখ্যাত পাহাড়ি শহর ওটি। সমুদ্রপৃষ্ঠ থেকে ৭,৩৪৭ ফুট উচ্চতায় অবস্থিত।  নীলগিরি পর্বতমালার কোলে অবস্থিত এই শহরটির প্রধান বৈশিষ্ট্য ঘন গাছগাছালিতে ছাওয়া ঢালু পাহাড়।

চা বাগানে ঘেরা ওটি  ছোট পাহাড় আর মালভূমিগুলোতে ছড়িয়ে আছে দিগন্তবিস্তৃত সবুজ চা বাগান ।

রয়েছে ওটি বোটানিক্যাল গার্ডেন, আভালাঞ্চা লেক, দদ্দাবেত্তা পর্বতশৃঙ্গ, ওটি লেক সহ আরো অনেক কিছু।

কেরালার কাশ্মীর : মুন্নার

আকর্ষণীয় পাহাড়ি শহর মুন্নার ছয় হাজার ফুট উচ্চতায় অবস্থিত কেরালার । ঘ্রাণে সুবাসিত চা আর মশলার মুন্নার আপনাকে অন্যরকম এক সুন্দরের জগতে নিয়ে যাবে। শিল্পীর একটি ক্যানভাসে এর সৌন্দর্য এঁকে শেষ করা যাবে না। নানা রকম ফুলে সুশোভিত পাহাড়ি উপত্যকা, আকাশছোঁয়া পাহাড়, সগর্জনে প্রবাহিত নদী, স্ফটিকস্বচ্ছ ঝর্ণা, সবুজ বন– কোনটিরই অভাব নেই মুন্নারে। বণ্যপ্রাণীর অভয়ারণ্য এবং দুষ্প্রাপ্য উদ্ভিদ। মুন্নার তিনটি নদীর মোহনায় অবস্থিত। এলাকা। প্রচুর মশলাও পাওয়া যায় এখানে। ইরাভিকুলাম ন্যাশনাল পার্ক, চা জাদুঘর, মাট্টুপেটি বাঁধ প্রভৃতি মুন্নারের দর্শনীয় স্থান।

পাহাড়ি শহরের রাজকন্যা : কদায়কানাল

পাহাড়ি শহর কদায়কানাল তামিলনাড়ু প্রদেশের অন্যতম সেরা ।  এই শহরটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৭,২০০ ফুট উঁচু পালানি পর্বতশ্রেণীর কোলে অবস্থিত ।  লেক, সুন্দর সুন্দর ঝর্ণা আর সবুজ পাহাড়ের জন্য বিখ্যাত এই শহরটি। শহরের সব জায়গার দূরত্ব এই লেক থেকে পরিমাপ করা হয়। কদায়কানালের একটি বিশেষ আকর্ষণ নীলাকুরিঞ্জি ফুল। কদায়কানাল পরিপূর্ণ সৌন্দর্য নিয়ে ধরা দেয় তখনই যখন এর ঝর্ণাগুলো যথেষ্ট পানির প্রবাহ থাকে, রোদ কম থাকে আর আকাশে মেঘেরা ভেসে বেড়ায়।

পাহাড়ের ঢাল সেজেছে নীলাকুরিঞ্জি ফুলে

কুরিঞ্জি মাসে ১২ বছরে একবার ফোটে। ২০১৮ সালে কদায়কানাল আবারও সেই সৌন্দর্যের দেখা মিলতে পারে। তাই সম্ভব হলে ভ্রমণের তালিকায় প্রথমদিকে রাখতে পারেন কদায়কানালকে!

কালো চায়ের মুগ্ধতা : দার্জিলিং

তুষারশুভ্র পর্বত, দিগন্ত বিস্তৃত চা বাগান, মনোমুগ্ধকর টয় ট্রেন- সবকিছু মিলিয়ে অনন্য সুন্দর দার্জিলিং। হিমালয়ের অবস্থিত দার্জিলিং ভারতের সবচেয়ে পুরনো পাহাড়ি শহরগুলোর একটি। প্রধান আকর্ষণ। কাঞ্চনজঙ্ঘা দেখার জন্য আদর্শ জায়গা হচ্ছে টাইগার হিল। টাইগার হিল থেকে ভোরের সূর্যের আলোয় কাঞ্চনজঙ্ঘ পথে যেতে যেতে পান করতে পারেন গরম গরম চমৎকার এক কাপ চা। এই সবুজ চা বাগানের বিস্তৃতিই দার্জিলিংকে দারুণ এক সবুজের সমাহার উপহার দিয়েছে। দার্জিলিংয়ের অন্যান্য দর্শনীয় স্থানের মধ্যে রয়েছে প্রথম এভারেস্ট বিজয়ী শেরপা তেনজিং নোরগের প্রতিষ্ঠিত হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট, জাপানী পিস প্যাগোডা, রক গার্ডেন, চিড়িয়াখানা, বাতাসিয়া লুপ প্রভৃতি।

উত্তর-পূর্বের আনন্দ : গ্যাংটক

সিকিম রাজ্যের রাজধানী এই শহরটি খাড়া শিবালিক পর্বতের গায়ে স্তরে স্তরে প্রোথিত। বিস্তৃত সবুজ নিমজ্জিত উপত্যকার নয়নাভিরাম দৃশ্য উঁচু পাহাড় থেকে দেখা যায় । গ্যাংটকে প্রচুর আশ্রম রয়েছে, বেশিরভাগই বৌদ্ধদের। হনুমান টক পুরো ভারতে গ্যাংটকের মতো পরিচ্ছন্ন শহর কমই পাবেন। দর্শনীয় স্থান হচ্ছে-রুমটেক মঠ, হনুমান টক, কেচেওপালরি লেক, জওহরলাল নেহরু বোটানিক্যাল গার্ডেন প্রভৃতি। তুষারমোড়া পর্বতশৃঙ্গ, স্বচ্ছ- সুন্দর পরিবেশ আর সবুজের প্রাচুর্য-সব মিলিয়ে অনন্য গ্যাংটক

Thanks

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here