এবার কোডিং শিখুন বিনামূল্যে। চমৎকার ১০টি কোডিং শিখার ওয়েবসাইট

0
43

আপনার কোড শেখার শখ? সময় বা টাকার অভাবে পারছেন না? চলুন, আজ আপনাদের সাথে এমন ১০টি ওয়েব সাইটের সাথে পরিচয় করিয়ে দেই যেখান থেকে আপনি আপনার ঘরে বসেই সম্পুর্ন বিনামূল্যেই বিভিন্ন ল্যাংগুয়েজের কোড শিখতে পারবেন।

অনেকেই আছেন যারা অন্যান্য বিষয়ে অধ্যয়নরত থেকেও ‘কোডিং’ শিখতে চেয়েছেন কিন্তু বিভিন্ন কারণে শেষ পর্যন্ত ‘কোডিং’ শিখতে পারেন নি। আপনারা কি কেউ জানেন, আপনি ইচ্ছে করলে আপনার নিজ ঘরে বসে থেকে সম্পূর্ণ বিনামূল্যেই বিভিন্ন রকম কোড শিখতে পারেন? অবাক হচ্ছেন? অবাক হওয়াটা অবশ্য খুব বেশি অস্বাভাবিক নয় তবে বর্তমানে ইন্টারনেটের যুগে এই ইন্টারনেটকে কাজে লাগিয়েই মূলত অনেক কিছু করা সম্ভব। আর আপনি ইচ্ছে করলে ইন্টারনেটের মাধ্যমেই আপনার এই কোডিং শেখার আগ্রহটাকে আরও এক ধাপ বাড়িয়ে এখন থেকেই শেখা শুরু করতে পারেন। আর, আপনাকে কিছুটা সাহায্য করার জন্যেই আজকে লিখতে বসা। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব এমন কিছু ওয়েব সাইট যে গুলোর মাধ্যমে আপনি ঘরে বসে সহজেই কোডিং শুরু করতে পারেন।

1. Codecademy

1Codecademy একটি অন্যতম কোড লার্নিং ওয়েব সাইট যার মাধ্যমে আপনি খুব সহজেই কোডিং শেখা শুরু করতে পারেন। এর টিচিং মেথড বলতে গেলে চমৎকার, যাকে বলা হয় ‘খেলার মাধ্যমে শেখা।’ আপনি এই সাইটটির মাধ্যমে আক্ষরিক অর্থেই খেলতে খেলতে কোডিং শিখে যাবেন। আমিও কোড অ্যাকাডেমি থেকে দু-তিনটি বিষয়ে কোর্স করেছি এবং এজন্যেই আপনাদের এত বিশ্বাসের সাথে বলতে পারছি। আপনি এই সাইটটি থেকে নিচের বিষয়ের কোড গুলো শিখতে পারবেন।

  • HTML
  • CSS
  • JavaScript
  • JQuery
  • Python
  • Ruby

আপনি উপরে উল্লেখিত বিষয়গুলোর কোড এই সাইট থেকে শিখতে পারবেন কোন রকম টাকা খরচ করা ছাড়াই, তাই আপনি এখান থেকে কোর্স সম্পূর্ণ করার পর কোন রকমের সার্টিফিকেট পাবেন না। তবে, শেখার সময় নির্দিষ্ট ধাপ পার করতে করতে আপনি নানা রকম পয়েন্টস এবং ব্যাজ পাবেন।

2. Udacity

2Udacity থেকেও আপনি সহজে কোডিং শিখতে পারবেন। এই সাইটটির হোম পেজেই আপনি নানা রকম ফিচার্ড কোর্স দেখতে পাবেন যেগুলো বেশি জনপ্রিয় এবং আপনি সহজেই এগুলো থেকে পছন্দ মত একটি বা ইচ্ছেমত বিষয়ের নিয়ে এগিয়ে যেতে পারবেন। চমৎকার এই রিসোর্স থেকে আপনি যে সব বিষয়ে আপনার জ্ঞান সমৃদ্ধ করতে পারবেন সেগুলো হচ্ছে:

  • Web Development
  • Data Science
  • Android
  • Software Engineering
  • Non Tech Classes

আপনি উপরোক্ত বিষয়গুলোর ঠিক শুরু থেকে শেষ পর্যন্ত বেশ ভালোভাবে এবং সহজেই আয়ত্ত করতে পারবেন এখান থেকে।

3. Google Code University

3‘গুগল’ কে না চেনে? আমারতো মনে হয় ক্লাস ওয়ানে পড়া বাচ্চাকে জিজ্ঞেস করলেও চোখ বুঝে বলে দেবে ‘সবচাইতে জনপ্রিয় সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল।’ তাহলে আপনিই বলুন, এই গুগল থেকে আপনি যদি আপনার কোডিং-এর হাতেখড়ি নিতে পারেন তাহলে সমস্যা কি? হ্যাঁ, আপনি গুগল কোড একাডেমী থেকেও কোডিং শিখতে পারবেন। আপনি গুগল কোড একাডেমী থেকে যে সকল বিষয়ের উপর জ্ঞান অর্জন করতে পারবেন সেগুলো হচ্ছে:

  • Web Security
  • Computer Science
  • Programming Language
  • Web Programming

আগেই বলেছি, আজকে আমি আপনাদের সাথে যে সাইট গুলো শেয়ার করব সবই আপনাকে বিনামূল্যে কোড শিখিয়ে দেবে, তাই এটাও ফ্রি। আপনি এখানে রেকর্ডেড ভিডিও থেকে অনায়াসেই কোডিং জ্ঞানে সমৃদ্ধ হতে পারবেন।

4. Mozilla Developer Network

4আপনারা সবাই নিশ্চয়ই ‘মোজিলা সার্চ’ এর সাথে পরিচিত? ‘মোজিলা সার্চের’ মতই ‘মোজিলা ডেভেলপার নেটওয়ার্কও’ একটি জনপ্রিয় ব্র্যান্ড যা মোজিলা থেকেই নিয়ন্ত্রিত। এই সাইটটির রয়েছে সমৃদ্ধ রিসোর্স যার মাধ্যমে আপনি হতে পারেন উপকৃত, বিনামূল্যেই!

5. P2PU

5P2PU মূলত একটি ওপেন কমিউনিটি। এই সাইটটিও আপনাকে বিভিন্ন রকম বিষয়ের উপর শিক্ষা গ্রহণের সুযোগ প্রদান করবে এবং এদের টিচিং মেথডও বেশ সহজ। পাশাপাশি, আপনার স্কিল বৃদ্ধির সাথে সাথে এখান থেকে কমপ্লিমেন্ট স্বরূপ আপনি বিভিন্ন রকম ব্যাজ পাবেন, অনেকটা Codecademy’র মতই।

6. Coursera

6অনলাইনে কোর্স করার ক্ষেত্রে coursera অন্যতম সমৃদ্ধ একটি রিসোর্স। এটি কোন একটি বিষয় বা ডিপার্টমেন্টের মধ্যে সীমাবদ্ধ নয়। আপনাকে শুধু মাত্র এখানে সাইন আপ করতে হবে এবং সাইন আপ শেষ হলে আপনাকে নিজের পছন্দের বা প্রয়োজনীয় ফিল্ড বুঝে শেখা শুরু করতে হবে। এই সাইটটি ইংরেজি, স্প্যানিশ, চাইনিজ, ইতালিয়ান এবং ফ্রান্স – এই পাঁচটি ভাষায় লেকচার সরবরাহ করে থাকে। এছাড়াও, আপনার কোর্স শেষ হলে এখান থেকে আপনার মেইল ঠিকানায় একটি সার্টিফিকেটও চলে যাবে যা আপনি ভবিষ্যতে ব্যবহারের জন্য প্রিন্ট করেও রাখতে পারেন।

7. HTML5 Rocks

7বর্তমানে ওয়েব ডেভেলপারদের কাছে HTML5 একটি বহুল জনপ্রিয় ওয়েব ল্যাংগুয়েজ। আর সাইটটির নাম শুনেই নিশ্চয়ই আপনি কিছুটা হলেও আন্দাজ করে নিতে পারছেন? হ্যাঁ, এই সাইটটি থেকে আপনি HTML5 সংক্রান্ত সব কিছুই জানতে পারবেন।

8. Khan Academy

8খান একাডেমীও সমগ্র বিশ্বে তুমুল জনপ্রিয় এবং বর্তমানে সমগ্র বিশ্বের লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রীরা এখান থেকে বিভিন্ন বিষয়ে শিক্ষা গ্রহণ করছে। আপনি এখান থেকে প্রায় প্রতিটি খুঁটিনাটি বিষয় সম্পর্কেও সাহায্য পাবেন। খান একাডেমী থেকে আপনি কোডিং এর উপরে ভালো জ্ঞান অর্জন করে নিতে পারবেন সহজেই, ধাপে ধাপে বিভিন্ন লেকচারের মাধ্যমে আপনি আপনার ক্যারিয়ারের জন্য আপনার স্কিল বাড়িয়েও নিতে পারবেন।

9. The Code Player

9দ্যা কোড প্লেয়ার অন্যতম চমৎকার একটি রিসোর্স যেখান থেকে আপনি সহজেই HTML5, জাভা স্ক্রিপ্ট, সিএসএস এবং অন্যান্য ল্যাংগুয়েজ সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবেন। চমৎকার সব সহজ ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে আপনি খুব দ্রুতই শিখে যেতে পারবেন।

10. Code School

10কোড একাডেমীর মাধ্যমেও আপনি খুব সহজেই আপনার চাহিদা মত বিষয়ের উপর কোর্স সম্পন্ন করতে পারেন। এখানে কোডের পাশাপাশি অন্যান্য বিষয়েও শিক্ষা প্রদান করা হয়। আপনাকে এখান থেকে কোডিং শিখতে হলে শুধু মাত্র একটি ফ্রি অ্যাকাউন্ট খুলতে হবে, ব্যাস! হয়ে গেল! আস্তে আস্তে শিখতে পারবেন আপনার কাঙ্ক্ষিত ল্যাংগুয়েজটি।

শেষ কথা:

আপনাদের সাথে আমি এমন ১০টি সাইটের নাম শেয়ার করলাম যেগুলোর মাধ্যমে আপনারা বিনামূল্যেই বিভিন্ন ল্যাংগুয়েজের কোড শিখতে পারবেন। তবে, মনে রাখবেন ‘ এখান থেকে কোডিং শিখতে চাইলে টাকা না লাগলেও অধ্যবসায় লাগবে।’ তাই হয়রান হবেন না। কোডিং এর মজা যদি একবার পেয়ে যান তবে এখান থেকে আবার বের হওয়াটাই কঠিন হয়ে দাঁড়াবে। শুধু বলব, শুরু করে দিন। কে জানে, একদিন হয়তোবা আপনিই নতুন প্রজন্মকে কোডিং-এর দুনিয়ায় লিড করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here