কম্পিউটার গতিবৃদ্ধি করার সেরে ১০ টি টিপস এন্ড ট্রিকস।

কেমন আছেন সবাই? আমাদের নিত্য প্রয়োজনীয়র যত চাহিদা রয়েছে তার মধ্যে কম্পিউটার হচ্ছে একটি গুরুত্বপূর্ণ। কম্পিউটার জীবনের সাথে একটি অঙ্গ হয়ে গেছে। কম্পিউটার এতটাই গুরুত্বপূর্ণ যে অফিস-আদালত, ব্যবসা-বাণিজ্য ইত্যাদিতে কম্পিউটার ব্যবহার অতি প্রয়োজনীয় হয়ে গেছে। ব্যাক্তিগত কাজেও কম্পিউটার ব্যবহার হয়ে থাকে। যেমন- গান দেখা, মুভি দেখা, গেমস দেখা ইত্যাদি। আসুন আমরা নিচের থেকে দেখে নেই কম্পিউটার ভালো রাখা এবং ফাষ্ট রাখার টিপস।

১। পিসিকে ভাইরাস মুক্ত রাখুনঃ
কম্পিউটারকে ধ্বংস করতে হলে শুধু মাত্র ভাইরাস হলেই চলে। ভাইরাস প্রয়োজনীয় সব ফাইলও শেষ করে দিতে পারে। মালওয়্যার, স্পাইওয়ার এবং সর্টকাট ভাইরাস হতে পিসিকে মুক্ত রাখে ব্যবহার করতে পারেন USB Disk Security. কারন বেশির ভাগ ভাইরাস ছড়ায় USB Pen Drive এর মাধ্যমে। নিচে সফটওয়্যারের লিঙ্ক দিয়ে দিলাম।
Microsoft Security Essential

২। জাঙ্ক ফাইল দূর করেনঃ
অনেক সময় ধরে কম্পিউটার ব্যবহারের ফলে সৃষ্টি হয় জাঙ্ক ফাইল। জাঙ্ক ফাইল দূর করতে হলে আপনাকে Run এ গিয়ে prefetch লিখে এন্টার চাপুন এবং সবগুলো ফাইল রিমুভ করুন। এর পর %temp% লিখে এন্টার চাপুন এবং সকল ফাইল ডিলিট করুন। অটোমেটিক ভাবে ডাবর ক্লিক করে এই কাজটি করতে হলে আপনি নোট প্যাডে গিয়ে নিচের প্রোগ্রামটি লিখে junk_remover.bat এই নামে সেভ করুন। del C:\Windows\Prefetch\*.* /Q
Rundll32.exe advapi32.dll,ProcessIdleTasks

৩। অপ্রয়োজনীয় প্রোগ্রাম দূর করুনঃ
কোন প্রোগ্রাম ইনস্টল করার সময় অনেক অপ্রয়োজনীয় প্রোগ্রাম এর সাথে সাথে ইনস্টল হয়ে যায়। যা আপনার পিসির পার্ফর্মেন্স কমিয়ে দিতে পারে। তাই আগে অপ্রয়োজনীয় প্রোগ্রাম দূর করুন। এজন্য আপনার পিসির Start মেনু হতে control প্যানেলে যান। সেখান থেকে Programs and Features এ গিয়ে অনাকাংখিত প্রোগ্রামগুলো রিমুভ করেন।

৪। অপ্রয়োজনীয় প্রোগ্রাম স্টার্টআপ দূর করুনঃ
কম্পিউটার চালু হলে অনেক অপ্রয়োজনীয় প্রোগ্রাম অটোমেটিক চালু হয়ে যায়। আরএই প্রোগ্রামগুলোর কারণে কম্পিউটারের চালু হতে অনেক সময় নেয়। এবং র‍্যমের জায়গা দখল করে। অপ্রয়োজনীয় প্রোগ্রাম অটোস্টার্ট বন্ধ করতে Run এ গিয়ে লিখুন msconfig লিখে এন্টার চাপুন এবং যে সকল প্রোগ্রাম আপনার দরকার নেই সেগুলো Disable করে দিন। আর দেখুন কম্পিউটার দ্রুত চালু হচ্ছে।

৫। প্রতিদিন Disk Defragmenter করুনঃ
প্রতিদিন কাজ শেষে একবার হার্ডডিস্ক ডিফ্রেগমেন্ট করুন। এতে করে আপনার হার্ডডিস্কের গতি বাড়বে। ডিফ্রেগমেন্ট করতে হলে My computer থেকে properties এ ক্লিক করুন। সেখান থেকে Performance Information and Tools এ যান এবং সর্বশেসষ Advanced Tools হতে Open Disk Defragmenter এ যান। এখন Defragmenter করুন।

৬। মালওয়্যার, স্পাইওয়্যার দূর করুনঃ
পেনড্রাইভ হতে মালওয়্যার, স্পাইওয়ার এবং সর্টকাট ভাইরাস ইত্যাদি বেশিরভাগ ছড়ায়। pandrive থেকে ভাইরাস হতে পিসিকে মুক্ত রাখে ব্যবহার করতে পারেন USB Disk Security.

৭। Disk Cleanup করে হার্ডডিস্কের অপ্রয়োজনীয় ফাইল দূর করুনঃ
কম্পিউটারের স্টার্ট মেনুতে গিয়ে Disk Cleanup লিখে এন্টার চাপুন। এরপর যে ড্রাইভ পরিস্কার করতে চান সেটা সিলেক্ট করুন।

৮। Browsing History এবং Cooky দূর করেনঃ
Browser History এবং কুকিসমূহ র‍্যামে জমা হয়ে র‍্যামে গতি কমিয়ে দিতে পারে। ব্রাউজিং হিস্টোরি এবং কুকিসমূহ ডিলিট করার জন্য যেকোন ব্রাউজার খুলে Shift+Ctrl+Delete চাপে সবকিছু ডিলিট করে দিন।

০৯। থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করুনঃ
পিসির গতি বৃদ্ধি করতে ব্যবহার করার জন্য থার্ড পার্টি সফটওয়্যার হিসেবে CCleaner একটি চমৎকার সফটওয়্যার।

১০. ড্রাইভ রিফ্রেশ করুন নিয়মিতঃ
কম্পিউটারকে ফাষ্ট রাখতে প্রতিদিন হার্ডডিক্স ড্রাইভ রিফ্রেশ করুন। এর জন্য আপনাকে যা করতে হবে সেটি হলো- নিচের কোডটুকু text ফাইলে লিখে Refresg.bat নামে সেভ করুন। প্রতিদিন এটাতে ক্লিক করে ড্রাইভকে সচল রাখুন।
Echo Off
cd/
tree
C:
tree
D:
tree
E:

আমার এই পোষ্টটি আপনাদের কেমন লাগল জানাবেন। আমি আবারও নতুন কিছু নিয়ে হাজির হবো। সবাই ভালো থাকুন, সুস্থ্য থাকুন।

Add Comment

Skip to toolbar