গতির রেকর্ডধারী সেরা দশ ক্রিকেট বোলার।

0
48

কেমন আছেন সবাই? প্রিয় ব্লগ৭১ এর বন্ধুগণ আজকে আপনাদের সাথে শেয়ার করব পৃথিবীর সব থেকে গতিবেগ বলালের সাথে। যারা বল করতে আসলে ব্যাটিং থাকত সবসময় আতংকে, কখন যেন উইকেটটি পরে যায়। প্রিয় বন্ধুগণ আসুন তাহলে কথা আর না বাড়িয়ে জেনে নেই।

০১. শোয়েব আকতার: ১৬১.৩ কি.মি.

শোয়েব আকতার ২০০৩ বিশ্বকাপে ইংল্যান্ডের নিক নাইটের বিপক্ষে তিনি একটি বল করেছিলেন ১৬১.৩ কি.মি./ঘণ্টা গতিতে। ক্যারিয়ারের একটা সময়ে তিনি প্রতিনিয়ত ১৫০ কি.মি./ঘণ্টা গতিতে বল করে যেতেন।

০২. ব্রেট লি: ১৬১.১ কি.মি.

২০০৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি একদিনের আন্তর্জাতিক ম্যাচে তিনি ১৬১.১ কি.মি./ঘণ্টা গতিতে বল করেন। ইতিহাসের দ্বিতীয় বোলার হিসেবে তিনি ১০০ মাইল/ঘণ্টার রেকর্ড স্পর্শ করেন।

০৩. শন টেইট: ১৬১.১ কি.মি.

এই অস্ট্রেলিয়ান বোলার প্রথাগত ফাস্ট বোলারদের মতো উচ্চতা না পাওয়া সত্ত্বেও তার বোলিংয়ে পেস এবং স্কিডের সাথে সাথে লাইন-লেংথও ভালো ছিল। ইংল্যান্ডের বিপক্ষে ২০১০ সালে নেপিয়ারে তিনি এই রেকর্ডটি গড়েন।

০৪. জেফ্রি থমসন: ১৬০.৬ কি.মি.

থমসন তার যুগের সেরা গতির পেসারই ছিলেন। তার বলের এই গতি পরিমাপ করা হয়েছিল ওয়াকা গ্রাউন্ডে ১৯৭৬ সালে।

০৫. অ্যান্ডি রবার্টস: ১৫৯.৫ কি.মি.

১৯৭৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়াকা গ্রাউন্ডে তিনি এই রেকর্ড গড়েন। তার যুগের বেশিরভাগ ব্যাটসম্যান গতিশীল বলে তাকেই স্বীকৃতি দিয়েছেন।

 ০৬. ফিডেল অ্যাডওয়ার্ডস: ১৫৭.৭ কি.মি.

একজন ফাস্ট বোলার হিসেবে তার উচ্চতা ছিল যথেষ্ট কম। বোলার হিসেবে মোটেই ধারাবাহিক ছিলেন না তিনি, তবে গতির দিক থেকে বিবেচনা করলে ধারাবাহিক বলা চলে। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ান্ডারার্সে একটি একদিনের আন্তর্জাতিক ম্যাচে তিনি এই কৃতিত্ব গড়েন।

০৭. মিচেল জনসন: ১৫৬.৮ কি.মি.

২০১৩ সালের অ্যাশেজে তিনি নিয়মিত ১৫০+ কি.মি./ঘণ্টা গতিতে বল করে ইংলিশ ব্যাটসম্যানদেরকে অস্বস্তিতে ফেলেছেন। চতুর্থ টেস্টে ১৫৬.৮ কি.মি./ঘণ্টা গতিতে বল করে রেকর্ডটি করেন তিনি।

০৮. মোহাম্মদ সামি: ১৫৬.৪ কি.মি.

ক্যারিয়ারের শুরুটা হয়েছিল দুর্দান্তভাবে। গতির সাথে লাইন-লেংথের সমন্বয় করতে না পারায় ক্যারিয়ারটা হয়ে যায় খুবই সংক্ষিপ্ত। এরই মাঝে ২০০৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সংযুক্ত আরব আমিরাতে ১৫৬.৪ কি.মি./ঘণ্টা গতির বলটি করেন সামি।

৯. শেইন বন্ড: ১৫৬.৪ কি.মি.

২০০৩ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৫৬.২ কি.মি./ঘণ্টা গতির রেকর্ডটিও করেন তিনি। ক্যারিয়ার দীর্ঘস্থায়ী না হলেও, যতদিন খেলেছেন ততদিন ব্যাটসম্যানদের ত্রাস হয়েই ছিলেন।

১০. ডেল স্টেইন: ১৫৬.২ কি.মি./ঘণ্টা

২০০০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫৫.৭ কি.মি./ঘণ্টা গতির একটি রেকর্ড গড়েন তিনি ।  ২০১০ সালে আইপিএল এ কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে নিজের রেকর্ড ভেঙ্গে ১৫৬.২ কি.মি./ঘণ্টা গতির রেকর্ড গড়েন।

পোষ্টটি আপনাদের কেমন লাগল জানাবেন।

সবাই ভালো থাকুন।

ভূলত্রুটি হলে ক্ষমা মার্জনীয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here