WordPress Themes তৈরী করুন আপনি নিজেয় চেইন টিউনস ( পর্ব ১ )

0
5

প্রথমে আমার পক্ষ থেকে সবাইকে সালাম রইল আসসালামু আলাইকুম

আসা করি সবাই ভাল আছেন আমিও বেশ ভালই আছি। আর ভাল আছি বলেই এখন আপনাদে মাঝে শেয়ার করব

WordPress Theme Development

নিয়ে করা একটা বিশাল চেইন টিউন। প্রথমেই বলেরাখি আমি আজাইরা কথা বলতে ভালোবাসি তাই কোন রকমের ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আজকাল দেখাযায় প্রায় মানুষের ওয়েবসাইট আছে এক এক জন এক এক প্লাটফর্ম ব্যাবহার করে। কেউ চালাইতেছে Wapka Website আবার কেউ HTML, CSS দইয়ে বানানো ওয়েবসাইট ব্যবহার করতেছে। তবে কথা হল যখন আপনারা কোন কিছু পরিবর্তন করতে চান তখন আপনারেদ আবার কোড এডিট করতে হয়। কিন্তু কোন প্রকার কোড এডিট না করেই আপনি যদি আপনার ওয়েবসাইটের বিভিন্ন জিনিস পরিবর্তন করতে চান তাহলে আপনাকে বেচেনিতেহবে WordPress অথবা IPS। এইখানে সবচেয়ে সহজ হল WordPress, যেখানে আপনি শুধুমাত্র আপনার Theme টা একবার ভালভাবে ডেভলপ করলে আর কখনোই আপনাকে কোড করতে হবেনা আপনি WordPress Dashboard থেকেই সব পরিবর্তন করতে পারবেন। আর সেজন্যই আমি আপনাদের সহযোগিতা করার জন্য এই চেইন টিউটোরিয়াল বানাইতেছি। আসা করি আপনাদের অনেক কাজে লাগবে। আর আপনাকে অন্যের বানানো Theme নিয়ে টানাটানি করতে হবেনা আসা করি। এবার আপনি আপনার মন যেমন চায় আপনি তেমন ভাবে সাজাতে পারবেন। এবার চলে আসি কাজের কথায়।

প্রথমেই আপনাকে কিছু কাজ করতে হবে আসা করি পরের ধাপগুলো মনোযোগ দইয়ে পরবেন এবং করার চেষ্টা করবেন তাহলেই সম্ভব।

১ নং ধাপঃ আপনাকে একটা HTML, CSS টেমপ্লেট পছন্দ করতে হবে, আর যদি নিজের বানানো থাকে তাহলেতো কোন কথাই নাই।
২ নং ধাপঃ এবার আপনার Laptop/ Desktop অথবা Mobile এর মদ্ধে Server Setup করতে হবে। এজন্য কি কি লাগবে সেগুলো বলতেছি আপনারা ডাউনলোড করে রাখবেন।

  1. xampp ডাউনলোড করতে হবে Click Here
  2. কোড এডিট করার জন্য Notepad++ Click here
  3. WordPress CMS Click Here
bdtechnotips

এইখানে কিছু কথা বলার আছে সেই কথাগুলো হল আপনারা আপনাদের ল্যাপটপ বা ডেস্কটপ এর চনফিগার অনুসারে xampp এবং Notepad++ ডাউনলোড করবেন। যাদের ৬৪ বিট তারা ৬৪বিটের ডাউনলোড আর যাদের ৩২ বিট তারা ৩২ বিটের ডাউনলোড করবেন। নিচের screenshot দেখুন।

bdtechnotips
bdtechnotips

আজ এতটুকুই, পরের টিউটোরিয়ালে আমাদের অনেক কাজ করতেহবে সেজন্য আসা করি আজকের কাজগুলো আপনারা করে রাখবেন।

ধন্যবাদ সবাইকে আমার পোষ্ট দেখার জন্য। কোন প্রকার সমস্যা হলে কমেন্ট করতে ভুলবেন না কিন্তু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here